ওয়েবসাইট তৈরি করার অনেক সফটওয়্যার আছে। যার মধ্যে সবশেষ জনপ্রিয় সফটওয়্যার হচ্ছে ওয়ার্ডপ্রেস। এই টিউটোরিয়ালের মাধ্যমে কিভাবে ওয়েবসাইটের ব্যাকআপ নিতে হয়। ওয়েবসাইটের ব্যাকআপ নিতে আপনাকে ২ টি কাজ করতে হবে। যেমনঃ ওয়েবসাইটের ফাইল ও ডেটাবেজ ডাউনলোড করতে হবে।

১. প্রথমে আপনার হোষ্টিং-এর সি-প্যানেলে লগিং করুন। প্রথমে ওয়েবসাইটের ফাইলগুলো ব্যাকআপ নিতে cPanel-এ login করার পর সার্চ ঘরে file লিখলে File Manager অ্যাপ আসলে ক্লিক করে প্রবেশ করুন। তারপর Public_html ফোল্ডারে ক্লিক করুন। এই পেইজে আপনার ওয়েবসাইটের সকল ফাইলগুলোকে Select All ==> compress ==> Zip Archive ==> Compress File(s) ==> close বাটনে ক্লিক করুন। Reload বাটনে ক্লিক করলে wp-admin নামে একটি zip ফাইল দেখতে পারবেন। zip ফাইলের উপরে মাউসের রাইট বাটনে ক্লিক করে Download-এ ক্লিক করে ফাইলটি কম্পিউটারের কোথায় সেভ হবে তা দেখিয়ে সেভ বাটনে ক্লিক করলে zip ফাইলটি ডাউনলোড হতে শুরু করবে।

** যদি আপনার হোষ্টিং-এ একাধিক ওয়েবসাইট থাকে তাহলে File Manager-এ প্রবেশ করে আপনার ওয়েবসাইটের নামে তৈরি হয়ে থাকা ফোল্ডারে প্রবেশ করে ফোল্ডারগুলোকে সেভ করুন।

২. এবার ডেটাবেজ ডাউনলোড করতে হবে। প্রথমে cPanel-এর সার্চ ঘরে phpMyAdmin লিখলে অ্যাপ আসলে ক্লিক করে প্রবেশ করে export ==> go বাটনে ক্লিক করে ফাইলটি কম্পিউটারের কোথায় সেভ হবে তা দেখিয়ে সেভ বাটনে ক্লিক করলে ফাইলটি ডাউনলোড হতে শুরু করবে।

** যদি হোষ্টিং-এ একাধিক ওয়েবসাইটের ডেটাবেজ থাকে তাহলে phpMyAdmin-এ প্রবেশ করে ctrl+f বাটনে চেপে সার্চ ঘরে আপনার ডেটাবেজের নাম লিখে বাম পাশে দেখবেন ডেটবেজটা আলাদা করে দেখাবে। সেখানে ক্লিক করলে আপনার ডেটাবেজের টেবিলগুলো দেখতে পারবেন।

আর এর মাধ্যমে আপনার ওয়েবসাইটে ব্যাকআপ নেওয়া হয়ে গেছে ও আরো ভাল করে জানার জন্য আমাদের ইউটিউব ভিডিওটা দেখতে পারেন ধন্যবাদ।